Sunday September 29, 9168

আটলান্টায় গুলিতে কৃষ্ণাঙ্গের মৃত্যু, পুলিশ প্রধানের পদত্যাগ

a16 আটলান্টায় গুলিতে কৃষ্ণাঙ্গের মৃত্যু, পুলিশ প্রধানের পদত্যাগ

যুক্তরাষ্ট্রে দেশব্যাপী বর্ণবাদবিরোধী বিক্ষোভ এবং পুলিশি বর্বরতার মধ্যে কৃষ্ণাঙ্গ এক ব্যক্তিকে গ্রেফতারের চেষ্টাকালে পুলিশ কর্মকর্তা তাকে গুলি করে হত্যার পরে আটলান্টা সিটির পুলিশ প্রধান পদত্যাগ করেছেন। সিটির মেয়র এ কথা জানান। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেনের সহযাত্রী মেয়র কেইসা লেন্স বোটমস বলেছেন, পুলিশ প্রধান ইরিকা শিল্ডস দুই দশকের বেশি সময় ধরে আটলান্টা পুলিশ বিভাগে কাজ করছেন।

মেয়র এক টেলিভিশন মন্তব্যে বলেন, ‘পদত্যাগের কারণ হিসেবে তিনি বলেন, আটলান্টায় অর্থবহ সংস্কার হওয়া উচিত, যা হবে গোটা দেশের জন্য একটি দৃষ্টান্ত, এ জন্য তিনি পুলিশ প্রধানের পদ থেকে সরে যান।’ গত ২৫ মে আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডর পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র যখন প্রাতিষ্ঠানিক বর্ণবাদ নিয়ে ঐতিহাসিক প্রশ্নের মুখোমুখি এবং দেশব্যাপী গণ অসন্তোষ চলছে এরমধ্যেই পুলিশের গুলিতে আরেক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনা ঘটলো।
মিনিয়াপোলিসের পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে ফ্লয়েডের গলা ৯ মিনিট চেপে ধরে রাখায় তার মৃত্যু হয়। আটলান্টায় পুলিশের গুলিতে নিহত ব্যক্তি হলেন ২৭ বছর বয়সী রেসার্ড ব্রুকস, শুক্রবার রাতে তাকে গুলি করে হত্যা করা হয়। ব্রুকস একটি ফাস্টফুড রেস্টেুরেন্টে ঢোকার পথে গাড়ীতে ঘুমিয়ে ছিলেন এবং অন্য কাস্টমারদের আসার পথ অবরুদ্ধ করে রেখেছিলেন। রেস্টুরেস্টের কর্মীরা বিষয়টি পুলিশকে জানায়, পুলিশ এসে বিষয়টি তার কাছে জানতে চাইলে সে গ্রহণযোগ্য ব্যাখ্যা দিতে ব্যর্থ হয় এবং ক্ষিপ্ত হয়ে ওঠে। তাকে গ্রেফতারের চেষ্টাকালে ধস্তাধস্তির এক পর্যায়ে পুলিশ তাকে লক্ষ্য করে গুলি চালায়।

Filed in: আন্তর্জাতিক