Thursday November 21, 2019

ছেঁউড়িয়ায় জমজমাট লালন মেলা সন্ধ্যায় শুরু

182 ছেঁউড়িয়ায় জমজমাট লালন মেলা সন্ধ্যায় শুরুবাংলা পহেলা কার্তিক মোতাবেক আজ বুধবার শুরু হচ্ছে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়ীতে তিন দিনের জমজমাট লালন মেলা।

ফকির লালন সাঁইয়ের ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে লালন একাডেমি চত্বরে এ মেলার আয়োজন করা হয়েছে। লালন শাহ্ এর কথা “বাড়ির কাছে আরশিনগর, সেথা এক পরশি বসত করে” এই প্রতিপাদ্যকে সামনে রেখেই এবারের মেলার আয়োজন।

এ উপলক্ষে আঁখড়াবাড়িতে থাকছে লালন মুক্তমঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান। উৎসবের সূচনায় আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালন গান গানের আসর। ১৬, ১৭ এবং ১৮ অক্টোবর বুধ, বৃহস্পতি ও শুক্রবার এ মেলা চলবে।

বুধবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে লালন মুক্তমঞ্চে তিনদিন ব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

দ্বিতীয় দিনে প্রধান অতিথি থাকবেন সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল । তৃতীয় দিনে প্রধান অতিথি থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

লালন একাডেমির সার্বিক তত্ত্বাবধায়ক (খাদেম) মোহাম্মদ আলী জানান, সাঁইজির তিরোধান দিবসে দেশ-বিদেশ থেকে লালনভক্ত, বাউল অনুসারী ও সুধীজনসহ অসংখ্য মানুষের এখানে আগমন ঘটে। এখানে আসতে সাধুদের কোন দাওয়াতের প্রয়োজন হয় না। তারা আপনা আপনি মনের টানে এখানে ছুটে আসেন। এবারো এসেছেন। এই তিন দিন তারা জমিয়ে রাখবেন আঁখড়াবাড়ি।

কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত জানান, এবারের লালন মেলাকে কেন্দ্র করে জেলা পুলিশের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুরো মেলা পুলিশের সিসি ক্যামেরার আওতায় থাকবে। সেই সাথে বিশেষ করে মেলায় প্রবেশ পথগুলোতে পুলিশের ৬টি চেকপোস্ট থাকবে।

তিনি বলেন, ‘এবারে জেলা পুলিশের পক্ষ থেকে লালন মেলায় বিশেষ মাদক বিরোধী প্রচারণার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা মেলাকে কেন্দ্র করে ১০ অক্টোবর থেকেই মাজার এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি।’

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. আসলাম হোসেন বলেন, ‘ইতোমধ্যেই আমরা লালন মেলার প্রস্তুতি সম্পন্ন করেছি। পুরো মেলা চত্বর সিসি ক্যামেরার আওতায় থাকবে। এবারে লালন মিউজিয়াম দর্শনার্থীদের জন্য বিশেষ আকর্ষণ হবে।’

Filed in: সাহিত্য সংস্কৃতি