Monday January 18, 2021

এবার ঘরে বসেই কাটা যাবে বিএসএমএমইউ’র টিকিট

1236 এবার ঘরে বসেই কাটা যাবে বিএসএমএমইউ’র টিকিটবঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। কম খরচে ভালোমানের সেবা পেতে দেশের অসংখ্য রোগী ছুটে আসেন এ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। মাত্র ৩০ টাকায় টিকিট কিনে রোগীরা পাচ্ছেন চিকিৎসা সেবা। ফলে রোগীর ভিড়ও দিন দিন বাড়ছে। লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হয়। এতে বাড়ছে রোগীদের ভোগান্তি। এবার লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার দিন শেষ হচ্ছে। ঘরে বসেই টিকিট কিনতে পারবেন রোগীরা। বিশ্ববিদ্যালয়ের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, রোগীদের সুবিধার্থে শিগগিরই চালু হচ্ছে ই-টিকিট (ইলেকট্রনিক টিকিট)।

সূত্র জানায়, এ বিশ্ববিদ্যালয়ে প্রতিদিন সকালে বহির্বিভাগে ও বৈকালিক (স্পেশালাইজড) বহির্বিভাগে গড়ে ছয় হাজারেরও বেশি রোগী চিকিৎসা নিতে আসছেন। এতে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে ডাক্তার দেখাতে হয় রোগীদের।

বিএসএমএমইউ কর্তৃপক্ষ বলছেন, ই-টিকিটের ফলে রোগীদের সময় সাশ্রয় হবে। পাশাপাশি লাইনে দাঁড়িয়ে টিকিট ক্রয়ের দুর্ভোগ বহুলাংশে লাঘব হবে। রোগীরা প্রয়োজনমতো আগাম টিকিট ক্রয় করে চিকিৎসাসেবা নিতে পারবেন।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান শিগগিরই ই-টিকিট চালুর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। প্রাথমিকভাবে বৈকালিক স্পেলাইজড বহির্বিভাগে আগস্ট মাস থেকেই ই-টিকিট পদ্ধতি চালুর জোর চিন্তা-ভাবনা চলছে।

ই-টিকিট চালুর বিষয়ে আজ মঙ্গলবার উপাচার্যের কার্যালয়ে ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেলের উদ্যোগে একটি ডেমোনেসট্রেশনের আয়োজন করা হয়। এতে আইটি সেলের পরিচালক এ আর আজিমুল হক রায়হান ই-টিকিট কার্যক্রম কীভাবে বাস্তবায়ন করা হবে এবং এ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

Filed in: স্বাস্থ্য