Monday January 18, 2021

স্ক্লেরোডার্মা থেকে বাঁচতে করণীয়

17 স্ক্লেরোডার্মা থেকে বাঁচতে করণীয়

স্ক্লেরোডার্মা হলে ত্বক শক্ত হয়ে যায় । মহিলারা এই রোগে দারুণভাবে আক্রান্ত । মানসিকভাবেও ক্ষতি করে স্ক্লেরোডার্মা । নিশ্বাসপ্রশ্বাসে সমস্যা তৈরি করে । কয়েকটি সবজি খেলে ও সুস্থ জীবনযাপন করলে স্ক্লেরোডার্মাকে দূরে সরিয়ে রাখা যায় । জেনে নিন সেগুলো কী কী :

1.    রসুন : ত্বকের যে জায়গা শক্ত হল, সেখানে রসুনের টুকরো কেটে লাগিয়ে রাখুন । রসুনের তেলও লাগাতে পারেন । রসুনের চা বানিয়ে ত্বকের শক্ত জায়গায় লাগান । ত্বক নরম হতে বাধ্য । কিন্তু হ্যাঁ, এ ক্ষেত্রে রসুন খেলে তেমন ফল নাও পেতে পারেন ।

2.    পিঁয়াজ : একটি পিঁয়াজকে অর্ধেক কেটে স্ক্লেরোডার্মা আক্রান্ত জায়গায় লাগিয়ে রাখুন । ২০-৩০ মিনিট ম্যাসাজ করুন । তুলোয় করে পিঁয়াজ বাটাও লাগাতে পারেন ।

3.    পাতি লেবু : স্ক্লেরোডার্মা নির্মুলে পাতি লেবুও কার্যকরী । শক্ত ত্বকে দিনে ২ বার পাতি লেবুর রস লাগাতে হবে । পাতি লেবুর সঙ্গে মধুও যোগ করতে পারেন ।

4.    ধূমপানে ইতি : ধূমপান ত্বকের মারাত্মক ক্ষতি করে । রক্ত ধমনিদের সঙ্কুচিত করে । সেই থেকেই তৈরি হয় স্ক্লেরোডার্মা হওয়ার সম্ভাবনা । প্যাসিভ ধূমপানও স্ক্লেরোডার্মার সম্ভাবনাকে বাড়িয়ে দেয় । তাই ধূমপান থেকে দূরে থাকুন ।

Filed in: স্বাস্থ্য