Monday January 18, 2021

অধিক ঘুমে চরম বিপদ

1200 অধিক ঘুমে চরম বিপদ

ক্লান্তি কাটাতে ঘুমের জুরি মেলা ভার। কিন্তু কতটা ঘুমোবেন? জানেন কি? প্রয়োজনের কম বা অতিরিক্ত ঘুম কিন্তু ডেকে আনতে পারে বিপদ। হতে পারে ডায়াবেটিস, ওবেসিটির মতো সমস্যা। এমনকী হতে পারে হার্টের অসুখও।

অফিসের কাজের চাপ…রোজের ইঁদুর দৌড়…ব্যস্ত এই জীবনে দুদণ্ড শান্তি দিতে পারে নিশ্চিদ্র কয়েক ঘণ্টার ঘুমই…কাজের দিনগুলিতে কম ঘুমাচ্ছেন, ভাবছেন পুষিয়ে নেবেন উইক এণ্ডে লম্বা ঘুম দিয়ে…তাহলে এখনই সাবধান হোন। কারণ কম ঘুমেই যেমন বিপদ, বেশি ঘুমেও তেমন হতে পারে শরীরের সর্বনাশ….

ঘুমের ব্যাঘাতে শরীরের ক্ষতি হয়। বহু দিন ধরেই বলছেন চিকিত্সকরা। তবে চমকে দিয়েছে অ্যামেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের রিপোর্ট…গবেষকরা বলছেন, খুব বেশি বা কম ঘুমালে শরীরে তার খারাপ প্রভাব পড়ে। যারা রাতে সাত ঘণ্টার কম বা নঘণ্টার বেশি ঘুমান, তাদের এই বিপদের সম্ভবনা বেশি। হতে পারে বিভিন্ন ধরণের হার্টের অসুখ। ধমনিতে ব্লকেজ তৈরি হতে পারে। অনিয়মিত ঘুম বাড়িয়ে দেয় রক্ত চাপ। অস্বাভাবিক হৃদ স্পন্দনের মতো অসুখ বাসা বাধে শরীরে। অনিয়মিত ঘুম থেকে হতে পারে স্ট্রোকও।

শুধু কি হার্টের অসুখ। প্রয়োজনের কম বা বেশি ঘুম কিন্তু অন্য অসুখেরও সম্ভাবনা বাড়িয়ে দেয়। প্রয়োজনের কম বা বেশি ঘুম থেকে কোলস্টেরলের সমস্যা হতে পারে। বাড়ে ডায়াবেটিসের সম্ভাবনা। ঘুমে অনিয়ম বাড়ায় ওবেসিটির মতো আধুনিক শারীরিক সমস্যাও। গবেষকরা বলছেন পুরোটাই একটা চক্র…আপনি কম ঘুমালে বাড়ে ওবেসিটি আর বাড়তি ওজন ডেকে আনে উচ্চ রক্তচাপ, হার্টের অসুখ। তাই সময় থাকতেই সাবধান হোন । ঘুমান। তবে সেই ঘুমে অসুখের দুস্বপ্ন ডেকে আনবেন না।

Filed in: স্বাস্থ্য