Monday December 17, 2018

মায়ের মাসিকের সঙ্গে ছেলের বয়ঃসন্ধিকালের সম্পর্ক: গবেষণা

130 মায়ের মাসিকের সঙ্গে ছেলের বয়ঃসন্ধিকালের সম্পর্ক: গবেষণা

মায়ের প্রথম মাসিক যে বয়সে হয়েছে তার সঙ্গে ছেলের বয়ঃসন্ধিকাল কবে শুরু হবে তার একটি সম্পর্ক রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ডেনমার্কে ১৬ হাজার মা ও শিশুর চিকিৎসা সম্পর্কিত উপাত্ত বিশ্লেষণ করে এমন ধারণা করছেন তারা।

তাতে দেখা গেছে, যে সব মায়েদের মাসিক তার বয়সী অন্য মেয়েদের তুলনায় আগে শুরু হয়েছে, তাদের জন্ম দেওয়া ছেলেদের বগলের চুল একই বয়সী অন্য ছেলেদের তুলনাই আড়াই মাস আগে গজাতে শুরু করেছে।

তাদের গলার স্বরে পরিবর্তন ও মুখে ব্রণ ওঠা শুরু হয়েছে আড়াই মাস আগে। প্রজনন বিষয়ক পত্রিকা হিউম্যান রিপ্রোডাকশন জার্নাল এই গবেষণাটি করেছে।

গবেষণাটির সঙ্গে জড়িত ড. নিস ব্রিক্স বলছেন, ‘বয়ঃসন্ধিকাল আগে বা পরে শুরু হয়েছে এমন রোগীদের সঙ্গে যখন চিকিৎসকেরা দেখা করেছেন তখন তারা তাদের পারিবারিক ও বংশগত ইতিহাস সংগ্রহ করেছেন। মায়ের বয়ঃসন্ধিকালের সঙ্গে এই যে সম্পর্কে সে নিয়ে একটি প্রচলিত ধারণা ছিল। কিন্তু এখন আমাদের প্রাপ্ত উপাত্ত তা প্রমাণ করছে।’

বিশ্বব্যাপী বয়ঃসন্ধি শুরুর সময়কাল এগিয়ে আসছে। যুক্তরাজ্যে গত এক দশক আগে যখন ছেলে মেয়েদের বয়ঃসন্ধিকাল শুরু হতো, এখন তার থেকে এক মাস মতো আগে তা শুরু হচ্ছে। সেখানে মেয়েদের বয়ঃসন্ধিকাল শুরুর গড় বয়স ১১ বছর। আর ছেলেদের তা ১২ বছর।

উন্নত স্বাস্থ্য ও পুষ্টিকর খাবারের সঙ্গে এর সম্পর্ক রয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করেন। কিন্তু বয়ঃসন্ধিকাল আগে পরে শুরু হওয়ার সঙ্গে শরীরের অধিক ওজন বা স্থূলতারও সম্পর্ক রয়েছে বলে মনে করা হচ্ছে।

২০১৫ সালে করা এক গবেষণায় দেখা গেছে, বয়ঃসন্ধিকাল আগে বা পরে শুরু হওয়ার সঙ্গে ডায়াবেটিস, স্থূলতা, হৃদরোগের সম্পর্ক রয়েছে। নারীদের মেনোপজ আগে হওয়ার সঙ্গেও স্থূলতার সম্পর্ক পাওয়া গেছে।

৮ থেকে ১১ বছরের মধ্যে যদি মেয়েদের বয়ঃসন্ধিকাল শুরু হয়ে যায় তাহলে সেটিকে বলা হচ্ছে আগেভাগে শুরু হওয়া। আর যদি তা শুরু হতে ১৫ থেকে ১৯ বছর লেগে যায় তাহলে সেটিকে বলা হচ্ছে সময়ের চেয়ে দেরিতে শুরু হওয়া। ছেলেদের জন্য সাধারণ বয়ঃসন্ধিকাল হল ৯ থেকে ১৪ বছর।

চলতি বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, মেয়েদের আগে বয়ঃসন্ধিকাল শুরুর সঙ্গে কৈশোরে ও প্রাপ্তবয়স্ক হওয়ার পর তার মানসিক স্বাস্থ্যের সম্পর্ক রয়েছে।

২০১৬ সালে করা একটি গবেষণার মুল গবেষকদের একজন, কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ড. ক্রিস্টিন উল্ফহার্ট বলছেন, মেয়েদের বয়ঃসন্ধিকাল কখন শুরু হবে তার সঙ্গে বাবা মায়ের জিনের প্রভাব কম। বরং পারিপার্শ্বিক পরিবেশ ও শরীরের বৃদ্ধির উপর তা বেশি নির্ভরশীল।

সূত্র: বিবিসি

Filed in: স্বাস্থ্য