বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন-২০১৮ : প্রণীত হওযার পুর্বে হোমিওপ্যাথি সংশ্লিষ্ট সকলের মতামত নেয়ার উপর জোড়ালো দাবী উঠেছে | oknews24 a leading online newsportal
Tuesday August 21, 2018

বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন-২০১৮ : প্রণীত হওযার পুর্বে হোমিওপ্যাথি সংশ্লিষ্ট সকলের মতামত নেয়ার উপর জোড়ালো দাবী উঠেছে

haniman বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন ২০১৮ : প্রণীত হওযার পুর্বে হোমিওপ্যাথি  সংশ্লিষ্ট সকলের মতামত নেয়ার উপর জোড়ালো দাবী উঠেছে

আহমেদ শরীফ রিপন (ওকেনউজ২৪),ঢাকা : গত ১৮ এপ্রিল ২০১৮ সচিবালয়ে দেশীয় চিকিৎসক সমিতি, বাংলাদেশ ইউনানী আয়ুর্বেদিক বোর্ড এবং বাংলাদেশ হোমিও প্যাথিক বোর্ডের যৌথ সভায় ‘ বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন’ এবং ‘বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতি আইন’ দ্রুত চূড়ান্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

গরিব মানুষের কাছে দেশীয় চিকিৎসা পদ্ধতি এখনও জনপ্রিয়। কম খরচে চিকিৎসা পায় বলে সাধারণ মানুষ এ সেবা নিতে পছন্দ করে। সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হলে দেশীয় চিকিৎসা  ব্যবস্থাকেও শক্তিশালী করতে হবে। এ জন্য আইন দুটো দ্রুত প্রণয়ন  করার উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

বিকল্প চিকিৎসা পদ্ধতির মান বৃদ্ধির লক্ষ্যে সরকার ইতোমধ্যে ভারত ও শ্রীলংকার সঙ্গে যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে। সরকারের উদ্যোগ বাস্তবায়িত হলে  হোমিওপ্যাথিক, ইউনানী এবং আয়ুর্বেদিক চিকিৎসক ও শিক্ষকদের মান বাড়বে বলে সরকার ও হোমিওপ্যাথিক, ইউনানী এবং আয়ুর্বেদিক সংশ্লিষ্টরা এমনটিই  মনে করেন। তাছাড়া দেশের স্বাস্থ্য ব্যবস্থার মূলধারায় দেশীয় চিকিৎসা পদ্ধতি  সম্পৃক্ত  হলে এর মান ও  গুরুত্ব বেড়ে যাবে বলে অনেকেই মনে করেন।

জানা যায়,মাননীয় স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিকিৎসক সমিতির কর্মকর্তারা পেশার মানোন্নয়নে কয়েকটি প্রস্তাবনা উপস্থাপন করেন। প্রস্তাবণাগুলো পরীক্ষা নিরীক্ষা করে সুপারিশ প্রতিবেদন তৈরির জন্য স্বাস্থ্য প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি গঠন করেন স্বাস্থ্যমন্ত্রী। কমিটিতে চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব, বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড, বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক বোর্ডের চেয়ারম্যান সদস্য হিসাবে কাজ করবেন।

বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন-২০১৮ : প্রণীত হওযার পুর্বে হোমিওপ্যাথি  সংশ্লিষ্ট সকলের মতামত নেয়ার উপর জোড়ালো দাবী উঠেছে।

হোমিওপ্যাথি চিকিৎসা সেবা নিযে দীর্ঘ দিন যাবত কাজ করছেন এমন অভিজ্ঞ শিক্ষকমন্ডলী,বিশেষজ্ঞ হোমিও ডাক্তারগণ ও হোমওপ্যাথি পেশার মানোন্নয় ও ডাক্তারদের অধিকার আদায়ের জন্য সবসময তাদের পাশে থেকে সংগ্রাম করে আসছেন এমন হোমিওপ্যাথি সংশ্লিষ্ট সংগঠনেগুলোর কাছে থেকে সরকার তথা স্বাস্থ মন্ত্রনালয়  বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন-২০১৮ : প্রণয় করার পূর্বে তাদের সাথে বসে মতামত গ্রহণ করবেন  এবং সংশ্লিষ্ট সকলের মতামতের উপর ভিত্তি করে একটি যুগোপযোগী আইন তৈরী করবেন এমনটিই প্রত্যাশা করছে সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের সাবেক সদস্য ও বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল ফেডারেশন এর  সভাপতি ডা: সাখাওয়াৎ ইসলাম ভুইয়া জানান, সরকার বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন-২০১৮ প্রণযনের উদ্যোগ গ্রহণ করেছেন, নি:সন্দেহে এটি একটি প্রসংশার দাবীদার।কারণ হোমিওপ্যাথি চিকিৎসার মানোন্নয়ন ও হোমিও চিকিৎসা পদ্ধতিকে যুগোপযোগি করার জন্য হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন তৈরী এখন সময়ের দাবী।এজন্য সরকারের মাননীয় স্বাস্থ্য মন্ত্রীর এ উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।

পাশাপাশি আমরা এটাও বলতে চাই যে, সরকার একটি আইন তৈরী করার পুর্বে হোমিওপ্যাথি চিকিৎসার মানোন্নয়ন ও অধিকার আদায়ের সাথে সংশ্লিষ্ট ব্যক্তি ও সংগঠনগুলোর মতামত গ্রহণ করতে হবে।আইনটি যেন কিছু সংখ্যক ব্যক্তির ইচ্ছা-অনিচ্ছার উপর ভিত্তি করে হোমিওপ্যাথির অধিকার আদায়ের সাথে জড়িত বিভিন্ন ব্যক্তি ও সংগঠনগুলোকে পাশ কাটিয়ে তৈরী না করা হয়।

‘বাংলাদেশ হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতি আইন ২০১৮’ এই আইনের অধীনে তিনটি সংস্থা/প্রতিষ্ঠান যথা- বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড; বাংলাদেশ হোমিওপ্যাথি মেডিকেল কাউন্সিল; বাংলাদেশ হোমিওপ্যাথি মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিচালিত/নিয়ন্ত্রিত  হলে একটি  আধুনিক,যুগোপযোগি ও মানসম্পন্ন হোমিও চিকিৎসা ব্যবস্থা বাস্তবায়ন হবে।

এব্যাপারে আমি বলব,মাননীয় স্বাস্ব্য মন্ত্রী মহোদয় যেন হোমিও সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ডাক্তার,শিক্ষক ও বিভিন্ন সংগঠনগুলোর সাথে বসে একটি সমন্বিত মতামত গ্রহণ করে একটি আধুনিক ও যুগোপযোগি হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন প্রণয়ন করেন।

এ ব্যাপারে আপনি বা আপনার সংগঠনের পক্ষ থেকে কোন মতামত প্রদানের উদ্যোগ  গ্রহণ করেছেন কিনা জানতে চাইলে,  ডা: সাখাওয়াৎ ইসলাম ভুইয়া বলেন, এ জন্য আমি ইতোমধ্যে  নিজ উদ্যোগে ও  আমার সংগঠন যথা বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল ফেডারেশন , বঙ্গবন্ধু হোমিওপ্যাথিক মেডিকেল পরিষদ, ইনস্টিটউট অব হোমিওপ্যাথিক ডেভেলপমেন্ট সোসাইটি ও বিভিন্ন হোমিওপ্যাথিক সংগঠনের পক্ষে মাননীয় প্রধান মন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রী,স্বাস্থ্য প্রতি মন্ত্রী ও সংশ্নিষ্টদের কাছে হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি আইন-২০১৮ প্রণযনে আমাদের মতামত গ্রহণ করতে আইনের একটি খসড়া  পেশ  করেছি।

Filed in: স্বাস্থ্য