Sunday December 16, 2018

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বহুজাতিক ঔষধ প্রস্তুত কারক কোম্পানি গ্লাক্সো স্মীথক্লাইন বাংলাদেশ এর চট্টগ্রাম কারখানা বন্ধের পথে : গ্লাক্সো স্মীথক্লাইন এমপ্লয়িজ ইউনিয়ন এর সংবাদ সম্মেলন

37691946 445410139275131 3269951854498283520 n আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বহুজাতিক ঔষধ  প্রস্তুত কারক কোম্পানি  গ্লাক্সো স্মীথক্লাইন  বাংলাদেশ এর  চট্টগ্রাম  কারখানা বন্ধের পথে : গ্লাক্সো  স্মীথক্লাইন এমপ্লয়িজ ইউনিয়ন এর সংবাদ সম্মেলনআহমেদ শরীফ রিপন,ঢাকা,২৪ জুলাই(ওকেনউজ২৪)১৯৬৩ সালে গ্লাক্সো স্মীথক্লাইন  বাংলাদেশ এর কারখানা চট্টগ্রামের ফৌজদার হাট শিল্প এলাকায় স্থাপন করা হয়। এটি একটি জীবন রক্ষাকারী ঔষধ ও পুষ্টিকর খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান।জীবন রক্ষাকারী গুণগতমান সম্পন্ন ঔষধ ও পুষ্টিকর খাদ্য প্রস্তুতের মাধ্যমে এ প্রতিষ্ঠান আমাদের দেশের স্বাস্থ্য সেবায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে।

২৪ শে জুলাই,২০১৮ মঙ্গলবার গ্লাক্সো স্মীথক্লাইন এমপ্লয়িজ ইউনিয়ন এর উদ্যোগে জাতীয় প্রেস ক্লাব এর ভি,আই,পি লাউঞ্জে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বহুজাতিক ঔষধ কোম্পানি  গ্লাক্সো স্মীথক্লাইন  বাংলাদেশ এর  চট্টগ্রাম  কারখানা বন্ধের দেশি বিদেশী চক্রান্তের বিরুদ্ধে গ্লাক্সো স্মীথক্লাইন এমপ্লয়িজ ইউনিয়ন (সিবিএ) পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন করা হয়। সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন গ্লাক্সো স্মীথক্লাইন এমপ্লয়িজ ইউনিয়ন এর সাধারণ সম্পাদক মুহাম্মদ আজম। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আলহাজ আব্দুল আজিজ সরকার চেয়ারম্যান আজিজ গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ,গ্লাক্সো স্মীথক্লাইন এমপ্লয়িজ ইউনিয়ন এর  সভাপতি জনাব  মো: ইলিয়াস,সহ-সভাপতি  জনাব মো: কামাল উদ্দিন, সহ সাধারণ সম্পাদক জনাব মো: ইব্রাহিম, সাংগঠনিক সম্পাদক জনাব মো: সাইফ’ল ইসলাম ও কল্যান সম্পাদক মো: হাসান।

সংবাদ সম্মেলন এর লিখিত বক্তব্যে জানানো হয়, প্রতি বছর এ শিল্প প্রতিষ্ঠান শত শত কোটি টাকা রাজস্ব ও ট্যাক্স বাবদ জাতীয় রাজস্বখাতে জমা প্রদান কওে আসছে। বিগত ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত উক্ত প্রতিষ্ঠান প্রায় ১ হাজার কোটি টাকা জাতীয় রাজস্বখাতে জমা প্রদান করেছে। উক্ত প্রতিষ্ঠান বিগত ৫ বৎসওে নেট মুনাফ অর্জন করেছে ৩৫১ কোটি ৭৯ লক্ষ ৬৪ হাজার টাকা।

উক্ত প্রতিষ্ঠানে সরকারী মালিকানাধীন  বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের ১৮% শেয়ার আছে, যে খাত থেকেও সরকার প্রতিবছর প্রচুর লভ্যাংশ পেয়ে থাকে। তাছাড়া এ প্রতিষ্ঠানকে ঘিরে প্রায়  সহস্রাধীক কর্মকর্তা – কর্মচারী ও শ্রমিক ও তাদের পরিবারের জীবিকা নির্বাহ করে থাকেন এবং ৫০ জনের অধিক মহিলা শ্রমিক কর্মরত আছেন।এ অবস্থায় উক্ত শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে এর সকল স্তরের কর্মকর্তা ,কর্মচারী ও শ্রমিকরা বেকার হয়ে পড়বে এবং তাদের পরিবার মানবেতর জীবনযাপন করবে।

সংবাদ সম্মেলনে গ্লাক্সো স্মীথক্লাইন  (বাংলাদেশ) লি: এর সর্বস্তরের  কর্মকর্তা ও শ্রমিক-কর্মচারীদের পক্ষ থেকে গ্লাক্সো স্মীথক্লাইন  ষড়যন্ত্রকারী এমন অবিমৃষ্যকারী  সিদ্ধান্ত থেকে  গø্যাক্সো  স্মীথক্লাইন   কোম্পানীকে বিরত রাখার জন্য মাননীয় প্রধান মন্ত্রীসহ সংশ্লিষ্ট  মন্ত্রনালয়ের আশু হস্তক্ষেপ কামনা করেন।

 

Filed in: স্বাস্থ্য