Wednesday January 23, 2019

কবি বেলাল চৌধুরী আর নেই

1158 কবি বেলাল চৌধুরী আর নেই

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরী আর নেই। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বেলাল চৌধুরীর ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, লাইফ সাপোর্ট খোলার আগেই তিনি মারা যান। লাইফ সাপোর্টে রেখে চিকিৎসকরা সব চেষ্টাই করেছেন, তবে তাকে বাঁচানো যায়নি।

বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরী ঢাকায় ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত বিচিত্রা’র সম্পাদকের দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। রূপালী গ্রুপের ‘সাপ্তাহিক সন্দ্বীপ’ পত্রিকাটিও তিনি সম্পাদনা করেন। বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’-এর সঙ্গে যুক্ত ছিলেন।

এর আগে শুক্রবার বেলা ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। আবদুল্লাহ প্রতীক চৌধুরী জানান, দীর্ঘ চার মাস ধরেই বাবা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বৃহস্পতিবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। পরে শুক্রবার অবস্থার আরো অবনতি ঘটায় বেলা সাড়ে ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘বত্রিশ নম্বর’। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে তিনি একুশে পদক পান। পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও।

Filed in: সাহিত্য সংস্কৃতি