Sunday December 16, 2959

আহমদ ছফার মৃত্যুবার্ষিকী আজ

1267 আহমদ ছফার মৃত্যুবার্ষিকী আজ

আজ ২৮ জুলাই প্রখ্যাত লেখক, সাহিত্যকর্মী ও সংগঠক আহমদ ছফার ১৬তম মৃত্যুবার্ষিকী। ২০০১ সালের এই দিনে অসুস্থ অবস্থায় ঢাকা কমিউনিটি হাসপাতালে নেয়ার পথে তিনি ইন্তেকাল করেন।

আমৃত্যু তিনি বিভিন্ন পত্রপত্রিকায় কলাম লেখা অব্যাহত রেখেছিলেন। তার লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় নির্ধারণ প্রাধান্য পেয়েছে। তিনি সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

গল্প, গান, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণকাহিনী মিলিয়ে ৩০টির বেশি বই রয়েছে তার। তার প্রথম উপন্যাস ‘সূর্য তুমি সাথী’। ১৯৬৭ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম বই হিসেবে মুক্তধারা থেকে প্রকাশিত হয় এটি।

তার উল্লেখযোগ্য গল্পগ্রন্থ হলো- সূর্য তুমি সাথী (১৯৬৭), উদ্ধার (১৯৭৫), একজন আলী কেনানের উত্থান পতন (১৯৮৯), অলাতচক্র (১৯৯০), ওঙ্কার (১৯৯৩), গাভীবৃত্তান্ত (১৯৯৪), অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী (১৯৯৬), পুষ্পবৃক্ষ ও বিহঙ্গপুরাণ (১৯৯৬) আহমদ ছফার উপন্যাস এবং নিহত নক্ষত্র (১৯৬৯)।

জাগ্রত বাংলাদেশ, বাংলা ভাষা : রাজনীতির আলোকে, বাংলাদেশের রাজনৈতিক জটিলতা, বাঙালি মুসলমানের মন, শেখ মুজিবুর রহমান ও অন্যান্য প্রবন্ধ এবং রাজনীতির লেখাসহ বহু প্রবন্ধ-বই লিখেছেন।

কবিতার বইয়ের মধ্যে জল্লাদ সময়, দুঃখের দিনের দোহা, একটি প্রবীণ বটের কাছে প্রার্থনা, লেনিন ঘুমোবে এবার উল্লেখযোগ্য। উপন্যাসের মধ্যে ওংকার, একজন আলী কেনানের উত্থান-পতন, মরণবিলাস, অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী অন্যতম।

২০০২ সালে সাহিত্যে (মরণোত্তর) একুশে পদক দেওয়া হয় তাকে।

Filed in: সাহিত্য সংস্কৃতি