Monday February 26, 2018

‘নতুন প্রজন্মকে দেশপ্রেমে উজ্জীবিত নাগরিক তৈরি করতে হবে’

129 ‘নতুন প্রজন্মকে দেশপ্রেমে উজ্জীবিত নাগরিক তৈরি করতে হবে’
ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নতুন প্রজন্মকে নৈতিক মূল্যবোধসম্পন্ন দেশপ্রেমে উজ্জীবিত নাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। শনিবার রাজধানীর কুড়াতলিতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এ্আইইউবি)-এর ১৮তম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এই আহ্বান জানান।
সমাবর্তনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, এ্আইইউবি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ইশতিয়াক আবেদিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কারমেন জেড ল্যামাগনা বক্তব্য রাখেন। সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট। অনুষ্ঠানে ২ হাজার ৬৭৪ জন ছাত্রছাত্রীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী কৃতী শিক্ষার্থীর মাঝে স্বর্ণপদক বিতরণ করেন।
নুরুল ইসলাম নাহিদ বলেন, আমাদের শিক্ষার মূল লক্ষ্য- আমাদের নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করা। তারাই সব ক্ষেত্রে বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তাই বর্তমান যুগের সঙ্গে সঙ্গতিপূর্ণ বিশ্বমানের শিক্ষা ও জ্ঞান প্রযুক্তিতে দক্ষ করে তাদেরকে গড়ে তুলতে হবে। একইসঙ্গে নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত পরিপূর্ণ মানুষ হিসেবে তাদেরকে তৈরি করতে হবে।
তিনি বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে সরকার কাজ করছে। এজন্য সরকার গুরুত্ব দিয়ে এ খাতকে তদারকি করছে। বর্তমান সরকার উচ্চ শিক্ষার চাহিদা পূরনের লক্ষ্যে অনেকগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে এবং এগুলোর গুণগত মান ধরে রাখার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে।
শিক্ষামন্ত্রী বাংলাদেশে উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিত করতে মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় স্থাপন এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী কার্যক্রম পরিচালনা করার জন্য বেসরকারি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, আমি সংশ্লিষ্ট সবাইকে ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে, সেবার মনোভাব ও শিক্ষায় জন্য অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ এবং গুণগত মান বৃদ্ধির জন্য অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। এ জন্য বিষয় বাছাই, শিক্ষাক্রম উন্নয়ন, শিক্ষাদানের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত ও যুগোপযোগী করতে হবে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, এ্আইইউবি নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনার মাধ্যমে একটি অনুকরণীয় বিশ্ববিদ্যালয় হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। বাসস
Filed in: শিক্ষা