Friday August 23, 2019

এসএসসি প্রশ্ন ফাঁসমুক্ত করা সবার জন্যই পরীক্ষা: শিক্ষামন্ত্রী

141 এসএসসি প্রশ্ন ফাঁসমুক্ত করা সবার জন্যই পরীক্ষা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সামনে এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে।

এই পরীক্ষা যেন প্রশ্ন ফাঁসমুক্ত ও নকলমুক্ত হয়- এটা আমাদের সবার জন্যই পরীক্ষা। মঙ্গলবার সকালে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি আয়োজিত জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অভিভাবকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার আগে আপনারা কোনো অনৈতিক পথের খোঁজ করবেন না। অনৈতিকতার পথে কোনো ভালো ফল পাওয়া যায় না। কোনো দুর্বৃত্ত যেন পরীক্ষাকে ঘিরে কোনো অপকর্ম করতে না পারে, সেই চেষ্টা করব আমরা।

তিনি আরও বলেন, পরীক্ষার আগে প্রশ্ন পেতে চেষ্টা না করলে যারা অপকর্ম করবে তারাও আগ্রহী হবে না। আমাদের শিক্ষাব্যবস্থার কিছু ত্রুটিবিচ্যুতি দূর করতে হবে। শুধু সরকার নয়, প্রতিষ্ঠান, অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক- সবারই এক্ষেত্রে ভূমিকা রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস ও জাতির জনক সম্পর্কে শিক্ষার্থীদের জানতে হবে। আমাদের সময়ে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে দেওয়া হতো না।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, সিএমপির অতিরিক্ত কমিশনার কুসুম দেওয়ান। স্বাগত বক্তব্য দেন- চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহেদা ইসলাম।

জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার ৪৮তম এই আসরে ৩৫টি ইভেন্টে অ্যাথলেটিকস, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস ইভেন্টে মোট ৮০৮ জন ছাত্রছাত্রী অংশ নেবেন।

Filed in: শিক্ষা