ঘরেই তৈরি করুন খাঁটি নারিকেল তেল | oknews24 a leading online newsportal
Wednesday August 22, 2018

ঘরেই তৈরি করুন খাঁটি নারিকেল তেল

165 ঘরেই তৈরি করুন খাঁটি নারিকেল তেল

শুধু চুলের যত্নেই নয়, রূপচর্চার পাশাপাশি রান্নায়ও ব্যবহার করা হয় নারিকেল তেল। নারিকেলের দুধ জ্বাল দিয়ে ঘরেই তৈরি করে ফেলতে পারেন খাঁটি নারিকেলের তেল। তেল বানিয়ে অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

মাঝারি আকৃতির ৪টি নারিকেল  কুড়িয়ে নিন। কোড়ানো নারিকেল  গরম পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। পানি খুব বেশি গরম যেন না হয় সেদিকে লক্ষ রাখবেন। চাইলে পাটায় বেটেও নেওয়া যায়। সে ক্ষেত্রে বাটার পর তার পর গরম পানির সঙ্গে মেশাবেন নারিকেলের পেস্ট। ব্লেন্ড করার পর নারিকেলের মিশ্রণ ছেঁকে নিন। হাতের সাহায্যে চেপে চেপে সবটুকু পানি বের করে আবারও ব্লেন্ডারে এক থেকে দেড় কাপ পানি দিয়ে ব্লেন্ড করুন। একইভাবে আবার ছেঁকে নারিকেলের অবশিষ্ট অংশ ফেলে দিন।
নারিকেল  তেল তৈরি করার পদ্ধতি
নারিকেলের রস একটি বাটিতে ঢেকে ফ্রিজে রেখে দিন সারারাত। পরদিন ফ্রিজ থেকে বের করুন। দেখবেন দুধের অংশ উপরে শক্ত হয়ে জমে গেছে। নিচে পানির অংশ বাদ দিয়ে চামচের সাহায্যে সাবধানে দুধের অংশটুকু তুলে একটি প্যানে নিন। প্যান চুলায় দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। দুধ গলে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। ১০ মিনিট নাড়ার পর দেখবেন ধীরে ধীরে তেল ছাড়তে শুরু করেছে দুধ। নাড়তে নাড়তে সলিড অংশ বাদামি হয়ে গেলে বুঝবেন প্রায় হয়ে এসেছে তেল। চুলায় দেওয়ার প্রায় ১ ঘণ্টা পর সাদা ফেনা উঠে গেলে নামিয়ে নিন প্যান। দুধের সলিড অংশ গুঁড়ার মতো হয়ে নিচে জমে গেলে ছেঁকে বোতলে নিয়ে নিন তেল।
Filed in: লাইফ স্টাইল