Sunday December 16, 3308

সুষ্ঠু হলে আওয়ামী লীগই নির্বাচন বয়কট করবে: গয়েশ্বর

119 সুষ্ঠু হলে আওয়ামী লীগই নির্বাচন বয়কট করবে: গয়েশ্বর

আগামী জাতীয় সংসদ নির্বাচন নুন্যতম অবাধ-সুষ্ঠু হওয়ার সম্ভাবনা দেখা দিলে আওয়ামী লীগ সেই নির্বাচন বয়কট করবে বলে জানালেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

আজ রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর বলেন, বিএনপি নির্বাচনে যাবে, তবে শেখ হাসিনার অধীনে নয়। কারণ এটা অসম্ভব। নির্বাচনের ব্যাপারে যা যা অন্তরায় আছে সেগুলো নিরশন করেই আমরা নির্বাচনে যাব।

তিনি বলেন, বিএনপি এখনো শেখ হাসিনার জন্য গলার কাটা। এটা বলার অপেক্ষা রাখে না।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সর্বশেষ ষোড়শ সংশোধনী বাতিলের যে জাজমেন্টের অবজারভেশনের একটা জায়গায় লেখা আছে আরও দুই মেয়াদে তত্বাবধায়ক সরকার। সুতরাং জাজমেন্টে কিন্তু বলে দিচ্ছে আরও দুই মেয়াদে তত্বাবধায়ক সরকার। তাই সরকারের নাম নিয়ে আমাদের এতো কথা বার্তা বলার দরকার নাই। এটা হাইকোর্ট সিধান্ত দিয়েই দিয়েছে। এখন এটা শুধু কার্যকর করার জন্য আমাদের আন্দোলন সংগ্রাম করতে হবে। এজন্য যদি আইনি লড়াই করতে হয় সেটা করার প্রয়োজনীয়তা আছে। সুতরাং যে দিন নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হওয়ার সম্ভাবনা দেখবেন সেদিন এই আওয়ামী লীগ নির্বাচনে অংশ গ্রহণ না করার হুমকি দিবে।

নির্বাচন সামনে রেখে জামায়াতের নেতৃবৃন্দর সাথে সরকার বৈঠক করছেন সমঝোতা করার জন্য দাবি করে বিএনপির এই নেতা বলেন, ‘জামায়াতের নেতৃবৃন্দর সাথে তারা (আওয়ামী লীগ) বৈঠক করছে কিন্তু তাদের বাগে আনতে পারছে না। মানে তাদের মাশুলটা বেশি দিয়ে ফেলছেতো। সেজন্য নিচের স্তরের নেতা কর্মীরা কোনো অবস্থাতেই এটা মেনে নিতে পারছে না।’

Filed in: রাজনীতি