Sunday December 16, 2018

বৃহত্তর ঐক্যের মাধ্যমে সরকার পতনের আন্দোলন হবে: মওদুদ

1253 বৃহত্তর ঐক্যের মাধ্যমে সরকার পতনের আন্দোলন হবে: মওদুদ

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, একটি বৃহত্তর ঐক্যের মাধ্যমে সরকার পতনের আন্দোলন হবে। সেই ঐক্যই হবে বর্তমান ফ্যাসিবাদী সরকারের পতনের মূল কারণ। তিনি আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন ও চিকিৎসা নিয়ে সরকারের নোংরা কৌশল বন্ধের দাবিতে জাতীয় নাগরিক অধিকার মঞ্চ আয়োজিত প্রতিবাদ সভায় এসব কথা বলেন।

মওদুদ বলেন, এই সরকারের বিরুদ্ধে সকল দলকে ঐক্যবদ্ধ করতে হবে। ঐক্যের মাধ্যমে দেশের মানুষ আবার গণতান্ত্রিক অধিকার ফিরে পাবে। এই জাতীয় ঐক্যই সরকারের পতনের মূল কারণ হবে।

তিনি বলেন, আমাদের সামনে এখন একমাত্র পথ হলো কঠোর আন্দোলন। এমন কর্মসূচি দিতে হবে যে কর্মসূচি সরকারের পরিবর্তন আনবে। পৃথিবীর কোনো স্বৈরাচারী সরকারকে শান্তিপূ্রণ আন্দোলনের মাধ্যমে পতন করা যায়নি।

মওদুদ আরো বলেন, আমরা সবকিছু হারিয়েছি। এমনকি গণমাধ্যমের স্বাধীনতাও হারিয়েছি। একটি স্বৈরাচারী, ফ্যাসিবাদী সরকার দেশ চালাচ্ছে। ১৯৭৫ সালের বাকশাল আর আজকের যে একদলীয় শাসন এই কলংক থেকে তারা কখনো মুক্ত হতে পারবে না।

নির্বাচন সম্পর্কে তিনি বলেন, রাজশাী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন হলো সরকার ও নির্বাচন কমিশনের জন্য পরীক্ষা। এই নির্বাচনে আমরা অংশ নিচ্ছি। এর মাধ্যমে দেশের মানুষকে বুঝানো যে দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হয় না। বিশেষ করে আওয়ামী লীগের অধীনে কেনো নির্বাচন কখনো কোনো অবাধ, সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

মওদুদ বলেন, বরিশাল, সিলেট এবং রাজশাহীর নির্বাচন দেখে আমরা সিদ্ধান্ত গ্রহণ করবো যে, আগামীতে কোনো দলীয় সরকারের নির্বাচনে যাবো কিনা।

সমাবেশে আরো বক্তব্য রাখেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি এ্যাড নিপুন রায় চৌধুরী।

Filed in: রাজনীতি