খালেদার জামিন প্রশ্নে আপিল শুনানি বুধবার পর্যন্ত মুলতবি | oknews24 a leading online newsportal
Sunday August 19, 2018

খালেদার জামিন প্রশ্নে আপিল শুনানি বুধবার পর্যন্ত মুলতবি

162 খালেদার জামিন প্রশ্নে আপিল শুনানি বুধবার পর্যন্ত মুলতবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশনের করা আপিল আবেদনের ওপর শুনানি বুধবার পর্যন্ত মুলতবি করা হয়েছে।

আজ মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

দুদকের পক্ষে শুনানি শুরু করেন আইনজীবী খুরশীদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদার পক্ষে আংশিক শুনানি করেন এ জে মোহাম্মদ আলাী। তার শুনানি শেষ হওয়ায় বুধবার পর্যন্ত তা মুলতবি করা হয়।

এতিমদের টাকা আত্মসাতের মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে জামিন দেন হাইকোর্ট। এ জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের আপিলের পর আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া জামিনের ওপর গত ১৯ মার্চ স্থগিতাদেশ দেন। পাশাপাশি রাষ্ট্রপক্ষ, দুদক ও আসামিপক্ষকে আপিলের সারসংক্ষেপ জমা দেয়ার জন্য নির্দেশ দেন।

ওইদিন আদালত আপিল শুনানির জন্য ৮ মে পরবর্তী দিন ধার্য করেন। সে অনুযায়ী সোমবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত আপিল বিভাগের মঙ্গলবার দৈনন্দিন কার্যতালিকায় মামলাটি শুনানির জন্য ৯ নম্বরে রাখা হয়।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে এ মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেন। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

রায়ের পর ওইদিনই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। ১৯ ফেব্রুয়ারি রায়ের অনুলিপি পাওয়ার পরদিন ৪৪ যুক্তি দেখিয়ে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করা হয়। পাশাপাশি আপিলে খালেদা জিয়ার জামিন এবং তার জরিমানা স্থগিত ও দণ্ড বাতিল চাওয়া হয়।

Filed in: রাজনীতি