Wednesday June 20, 4829

সব ঘড়ির কাঁটাই ডান দিকে ঘোরার রহস্য!

1209 সব ঘড়ির কাঁটাই ডান দিকে ঘোরার রহস্য!

ঢাকা : সময় চলে যায়। কেটে যায় মাস, দিন, বছর। হাতে বা দেওয়ালে টাঙিয়ে রাখা ঘড়িটার দিকে তাকান। দেখবেন, কেমন করে একটু একটু করে ঘুরে যাচ্ছে কাঁটা। আর কেটে যাচ্ছে জীবন। কিন্তু কেন ঘড়ির কাঁটা ডানদিকে ঘোরে। বামদিকেও তো ঘুরতে পারত।

এর কি কোনও নির্দিষ্ট কারণ আছে? মনের মধ্যে কখনও কি উঁকি দিয়েছে এই প্রশ্ন। আসুন জেনে নেওয়া যাক কেন সব ঘড়িতেই এমনটা হয়। সোনার ঘড়ি হোক বা ফুটপাথের প্লাস্টিকের ঘড়ি, ঘড়ির মালিক হরিপদ কেরানি হোন বা আকবর বাদশাহ- নিয়মের কোনও নড়চড় নেই কেন।

আসলে ঘড়ির আবিষ্কার হয়েছিল ইউরোপে। তার আগে মানুষ সময় দেখত সূর্য ঘড়িতে। আর সেই সূর্য ঘড়ির প্রভাবেই ঘড়ির কাঁটা ঘুরতে থাকল ডানদিকে। ব্যাপারটা খুলে বলা যাক।

ইউরোপ পৃথিবীর উত্তর গোলার্ধে অবস্থিত। তাই সূর্য হেলে থাকে দক্ষিণ আকাশে। সেই কারণেই সূর্য ঘড়িতে যে দণ্ড থাকত, তার ছায়া বাঁ থেকে ডানদিকেই সরে সরে যেত। সেই হিসেবেই হতো সময়ের পরিমাপ। এই কারণেই ঘড়ির কাঁটাও ওই ভাবেই সরতে লাগল। বাম থেকে ডানদিকে। যাকে বলে ক্লকওয়াইজ।

সূর্য ঘড়ি কত যুগ হল পরিত্যক্ত। অথচ তার ছোঁয়া যেন আজও নিয়ন্ত্রণ করে চলে ঘড়ির চলনকে। ঠিক এই ভাবেই ইতিহাসকে ছুঁয়ে সামনের দিকে এগিয়ে চলে সময়। এটাই বোধহয় নিয়ম।

Filed in: রকমারি খবর