Friday August 23, 2019

বিমানে অপ্রীতিকর ঘটনা এড়াতে রাখা হচ্ছে হাতকড়া

130 বিমানে অপ্রীতিকর ঘটনা এড়াতে রাখা হচ্ছে হাতকড়া

বিমানের ভেতর যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে হাতকড়া রাখার ব্যবস্থা করা হয়েছে। রবিবার বিমান কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার পর সোমবার থেকে তা কার্যকর করা হয়েছে।

বিমানের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ইন-ফ্লাইটে যেকোন ধরনের বিশৃঙ্খলা ও অপ্রীতিকর পরিস্থিতি থেকে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে রাখা হচ্ছে হাতকড়া। বিশ্বের সব এয়ারলাইন্সে হাতকড়া রাখা হলেও রবিবার বিভাগীয় সিদ্ধান্তের পর আজ থেকে হাতকড়া রাখা হচ্ছে। যাতে করে যাত্রীরা নিরাপদে ভ্রমণ করতে পারেন।

বিমান সূত্র জানায়, গত ৪ঠা জানুয়ারি যাত্রী বোঝাই হয়ে বাংলাদেশ বিমানের বিজি ২০২ ফ্লাইটি লন্ডন থেকে সিলেটের উদ্দেশ্যে রওনা হয়েছিল। মাঝপথে এক মধ্যপ যাত্রী বেপরোয়া হয়ে কেবিন ক্রু ও যাত্রীদের ওপর চড়াও হন। নিরাপদ উড্ডয়নের জন্য বড় একটি হুমকি মনে করায় তাকে উড়ন্ত অবস্থায় আটকে রাখা হয়। ক্যাপ্টেন আইনানুগ ক্ষমতা অনুযায়ী এটি করতে পারেন। আর এ ঘটনাটির ভিডিও কয়েক ঘণ্টার মধ্যেই ফেসবুকে রীতিমত ভাইরাল হয়ে যায়। সিলেটে অবতরণের পরপরই তাকে পুলিশের হাতে তুলে দিয়েছে বিমান কর্তৃপক্ষ।

সূত্র আরও জানায়, কেবিন ইন চার্জের রিপোর্ট বলছে ওই যাত্রী আগে থেকেই প্রচুর পরিমাণ মদ পান করেছিলেন। পরে তাকে তল্লাশি করে তার কাছে মদের বোতলও পাওয়া যায়। বিমানে ২০০৬ সাল থেকে অ্যালকোহল দেয়া বন্ধ রাখা হয়েছে। তবে বিমানে ওঠার আগে যাত্রীরা ডিউটি ফ্রি শপ থেকে নির্দিষ্ট পরিমাণ মদ কিনতে পারেন এবং সেগুলো তারা সঙ্গে নিয়েই বিমানে উঠতে পারেন।

Filed in: বিবিধ