Sunday December 16, 3263

পেপ্যাল-জুম সার্ভিস উদ্বোধন করলেন জয়

116 পেপ্যাল জুম সার্ভিস উদ্বোধন করলেন জয়

ঢাকা: বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট মাধ্যম পেপ্যালের `জুম সার্ভিস’।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে তথ্য ও প্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ফ্রিল্যান্সারসহ অনলাইনে কাজ করা তরুণদের অর্থ যাতে সঠিক ও দ্রুত সময়ে তাদের হাতে আসে সে জন্যই অনলাইন পেমেন্ট সিস্টেম চালু করা হলো।

সজীব ওয়াজেদ জয় বলেন, পেপ্যালের ‘জুম সেবা’ এর মাধ্যমে দেশের বাইরের পেপ্যাল অ্যাকাউন্টধারীরা সহজেই তার অ্যাকাউন্ট থেকে সরাসরি বাংলাদেশি জুম গ্রাহকের একাউন্টে অর্থ পাঠাতে পারবেন (ইনবাউন্ড)। এই টাকা সর্বোচ্চ দুই ঘণ্টার মধ্যে বাংলাদেশের ব্যাংকে চলে আসবে। ১০০০ ডলারের নিচে আসলে ৫ ডলার এবং এর বেশি আনলে কোন চার্জ দিতে হবে না।

বর্তমানে বিশ্বের ২০৩টি দেশে পেপ্যাল সেবা চালু আছে। এর মধ্যে মাত্র ২৯টি দেশে পেপ্যালের পূর্ণাঙ্গ সেবা চালু আছে এবং ১০৩টি দেশে শুধু ইনবাউন্ড সেবা চালু রয়েছে।

সোনালী ব্যাংক, রুপালী ব্যাংক, অগ্রণীব্যাংক, জনতা ব্যাংক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, পুবালী ব্যাংকে প্রাথমিকভাবে এ সেবা চালু হলেও অচিরেই তা অন্যান্য ব্যাংকগুলোতে সম্প্রসারিত হবে।

Filed in: তথ্যপ্রযুক্তি