Monday December 18, 2017

ট্যাব ভাঁজ করলেই হবে মোবাইল

124 ট্যাব ভাঁজ করলেই হবে মোবাইল

ছিল ট্যাব, হয়ে গেল ঝাঁ চকচকে স্লিম স্মার্টফোন। এমনই এক নতুন আকর্ষণীয় এবং স্মার্ট গ্যাজেট বাজারে আনতে চলেছে লেনোভো। সপ্তাহখানেক আগে ‘লেনোভো টেক ওয়ার্ল্ড’-এর তৃতীয় বার্ষিকি প্রদর্শনীতে এমনই একটি ট্যাব গ্রাহকদের সামনে নিয়ে এল লেনোভো কর্তৃপক্ষ। তবে গ্যাজেটটি এখনও পরীক্ষামূলক স্তরেই আছে বলে জানিয়েছে সংস্থা।

নতুন এই ট্যাবটির নাম দেওয়া হয়েছে ‘লেনোভো ফোলিও’। অর্থাৎ ফোল্ড বা ভাঁজ করে সেটি যে কোনও মোবাইল ফোনের মতই পকেটে রাখা যাবে। আবার ভাঁজ খুলে দিলেই হয়ে যাবে ট্যাব। নতুন ধারণার এই গ্যাজেটটিতে থাকবে ১৯২০*১৪৪০ রেজোলিউশনের ৭.৮ ইঞ্চি স্ক্রিন ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর। এটিতে অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট অপারেটিং সিস্টেম চলবে বলে জানা গিয়েছে। চমকের এখানেই শেষ নয়। বিশেষ উপায় ভাঁজ করলেই ট্যাবটি ৫.৫ ইঞ্চির মোবাইল ফোনের আকার নেবে। সেই সঙ্গে অদলবদল হবে ট্যাবের সফটওয়্যার সিস্টেমেও। ট্যাবের জন্য বিশেষ ক্যামেরা বদলে হবে মোবাইল ফোনের উপযুক্ত ব্যাকআপ ক্যামেরায়।

 শুধু লেনোভো নয়, একই ধারণা নিয়ে কাজ করছে স্যামসাং এবং ওপপোর মত সংস্থাও। শোনা যাচ্ছে এমনই একটি ফোল্ডিং ডিভাইস ‘গ্যালাক্সি এক্স’ চলতি বছরের শেষেই বাজারে আনতে পারে স্যামসাং। এখন শুধু সময়ের অপেক্ষা।
Filed in: তথ্যপ্রযুক্তি