Saturday November 16, 9715

লোহাগাড়ার ভারপ্রাপ্ত ওসিকে বদলির নির্দেশ

194 লোহাগাড়ার ভারপ্রাপ্ত ওসিকে বদলির নির্দেশপুলিশ হেফাজতে থাকা এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেওয়ার ঘটনায় চট্টগ্রামের লোহাগাড়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহানকে বদলি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ওই ঘটনার ব্যাখ্যা দিতে গতকাল হাইকোর্টে হাজির হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) চারজন ক্ষমা প্রার্থনা করেন। এর আগে গত ১৪ জানুয়ারি তাদের তলব করেন হাইকোর্ট।

আজ আদালতে ওসি ও টিএনও এর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

যে চারজন ক্ষমা প্রার্থনা করেন তারা হলেন-নির্বাহী ম্যাজিস্ট্রেট (ইউএনও) মাহবুব আলম, ওসি মো. শাহজাহান, এসআই হেলাল খান ও ওয়াসিম।  দুই পুড়িয়া গাঁজা পাওয়ার অভিযোগে আট মাসের সাজাপ্রাপ্ত বেলাল উদ্দিন রিট আবেদনটি দায়ের করেন। আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

গত ১৪ জানুয়ারি  তিনি বলেন, বেলাল উদ্দিনকে অন্য একটি মামলায় ২০১৭ সালের ১৩ অক্টোবর গ্রেপ্তার করে পরদিন আদালতে চালান করে পুলিশ। কিন্তু ১৪ অক্টোবর ভ্রাম্যমাণ আদালতের আদেশ অনুযায়ী দেখানো হয়, ওই দিন ১২টা ১০মিনিটে ২ পুড়িয়া গাঁজাসহ তার গ্রামের বাড়ি থেকে ধরা হয়। এতে বোঝা যায়, পুলিশের হেফাজতে থাকা অবস্থায় ভ্রাম্যমাণ আদালত বেলাল উদ্দিনকে সাজা দেয়। যা সংবিধান ও আইনের পরিপন্থি। ভ্রাম্যমাণ আদালত বসিয়ে দেওয়া সাজা কেন বাতিল করা হবে না, এ আদালতের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না এবং বেলাল উদ্দিনকে ২০ লাখ কেন ক্ষতিপূরণ দেওয়া তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

Filed in: জন প্রশাসন