Wednesday October 19, 7104

বাংলাদেশের চাই আর ৩ উইকেট

1195 বাংলাদেশের চাই আর ৩ উইকেটডেভিড ওয়ার্নার এবং স্টিভ স্মিথের ১৩০ রানের জুটি বাংলাদেশকে প্রায় ছিটকে দিয়েছিল ম্যাচ থেকে। কিন্তু সাকিব আল হাসান ৩ উইকেট তুলে নিয়ে ফের ম্যাচে ফিরিয়েছেন বাংলাদেশকে। ডেভিড ওয়ার্নার, স্টিভি স্মিথ আর ম্যাথু ওয়েডকে ফিরিয়েছেন  তিনি।  এর পর পিটার হ্যান্ডসকম্বও তাইজুলের বলে স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দেয়ায় আবারও জমে উঠেছে খেলা।

এই প্রতিবেদন লেখার সময় ৭ উইকেট হারিয়ে ১৯৯ রানে লাঞ্চ বিরতিতে যায় অস্ট্রেলিয়া। অসিদের জয়ের জন্য প্রয়োজন ৬৬ রান, আর বাংলাদেশের দরকার ৩ উইকেট।
ঢাকা টেস্টে চতুর্থ দিন জয়ের লক্ষ্যে ব্যাট করছে অস্ট্রেলিয়া। সকালের শুরুতেই মেহেদী হাসান মিরাজের স্পিন দিয়ে আক্রমণ শুরু করে বাংলাদেশ। ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের জুটিই বাধা হয়ে দাঁড়ায় স্বাগতিকদের সামনে। সেই প্রতিরোধের দেওয়াল পোক্ত হয় ওয়ার্নারের ব্যাটিংয়ে। ধীরে ধীরে রান তুলে ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি তুলে নেন বাঁহাতি এই ব্যাটসম্যান। হুমকি হয়ে দাঁড়ানো এই জুটি ভাঙেন সাকিব। সেঞ্চুরি তুলে নেয়া ওয়ার্নারকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি।
শুরুতে সাকিবের আবেদনে সাড়া দিয়ে আঙুল তুলে দেন আলিম দার। অসিরা পাল্টা রিভিউ নিলে টিভি রিপ্লের পর আলিম দারের সিদ্ধান্তই বহাল থাকে। ১৩৫ বলের ইনিংসে ১১২ রান করেন ওয়ার্নার। ছিল ১৬টি চার ও একটি ছয়। এরপর থিতু হতে পারেননি অসি অধিনায়ক স্টিভেন স্মিথও। বার বার প্রাণ ফিরে পাওয়া এই ব্যাটসম্যানকে উইকেটের পেছনে অধিনায়ক মুশফিকুর রহিমের তালুবন্দী করান সাকিব। ৩৭ রানে ফেরেন অসি অধিনায়ক।
তৃতীয় দিন ২৬৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৭ রানেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। ফিরে যান আগের ইনিংসে প্রতিরোধ গড়া ওপেনার ম্যাট রেনশ। মেহেদী হাসান মিরাজের বলে এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ৫ রানে। নতুন নামা উসমান  খাজাও নেমে কিছু করতে পারেননি। সাকিবের বলে দলীয়  ২৮ রানে সুইপ করেছিলেন। তাতেই তালুবন্দী হন তাইজুলের হাতে।
এর আগে অস্ট্রেলিয়া স্বাগতিকদের অলআউট করেছে ২২১ রানে। যাতে জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ২৬৫ রান।
Filed in: খেলাধুলা