Sunday October 19, 6775

তিন গোলে পিছিয়ে পড়েও ভারতকে হারাল বাংলাদেশ

115 তিন গোলে পিছিয়ে পড়েও ভারতকে হারাল বাংলাদেশ

অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে পড়েও দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। জাফর আবদুল্লার জোড়া গোল ও সুফিল, রহমতের লক্ষ্যভেদে ৪-৩ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে যুবারা। তাই বলাই যায় অনূর্ধ্ব ১৮ সাফের প্রথম দিনেই জমজমাট খেলা উপহার দিল বাংলাদেশ।

ভারতের বিপক্ষে প্রথমার্ধে তিন গোল খেয়ে বসে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয়ার্ধে ফিরেই জ্বলে উঠলেন লাল-সবুজ জার্সিধারীরা। প্রথমে তিন গোল শোধ করেও শেষ হয়নি প্রত্যাবর্তনের এই রূপকথা। কর্নার থেকে হেডে জয়সূচক গোলটি করেন জাফর।

থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ-ভারতের লড়াই শুরু হয় বিকেল ৪ টায়। ভারত এদিন শুরু থেকে বাংলাদেশকে চেপে ধরে। ১৮ মিনিটের মাথায় ড্যানিয়েল ভারতকে এগিয়ে দেন। এরপর ৩২ মিনিটের সময় লালরিনডিকা ব্যবধান ২-০ করেন। বিরতিতে যাওয়ার ঠিক আগ মুহূর্তে আরেকটি গোল করে বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেন প্রিন্সেটন।

প্রথমার্ধে নড়বড়ে বাংলাদেশকে দেখা গেলেও দ্বীতায়ার্ধে দেখা মেলে অন্য বাংলাদেশের। ৫৫ মিনিটের সময় জাফর ইকবাল প্রথম গোল শোধ দেন। পাঁচ মিনিট পর রহমত মিয়া ব্যবধান ২-৩ করেন। চোখের পলকে দুই গোল শোধ দেয়ার পর বাংলাদেশের শারীরিক ভাষায় আমূল পরিবর্তন লক্ষ্য করা যায়। রক্ষণাত্মক মনোভাব বাদ দিয়ে প্রতিপক্ষের সীমানায় ঝাঁপিয়ে পড়ে টাইগার বাহিনী। ৭৪তম মিনিটে সুফিলের গোলে সমতা আসে।

তিন গোল দিয়ে তিন গোল হজম করা ভারত তখন দিশেহারা। শেষদিকে ম্যাচ হারতে না চাওয়া ভারত তখন ডিফেন্সিভ কৌশল অবলম্বন করে। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি।

অতিরিক্ত সময়ের খেলায় জাফর ইকবাল নিজের দ্বিতীয় এবং দলের হয়ে চতুর্থ গোল করে দেশকে দারুণ জয় এনে দেন। প্রথম আসরে এই ভারতের বিপক্ষেই টাইব্রেকারে ৪-৩ গোলে হেরেছিল বাংলাদেশ!

উল্লেখ্য এই টুর্নামেন্টে বাংলাদেশ, ভারত ছাড়াও অংশ নিচ্ছে মালদ্বীপ, নেপাল ও স্বাগতিক ভুটান। শ্রীলংকা কয়েকদিন আগে নাম প্রত্যাহার করে নেয়ায় গ্রুপের পরিবর্তে খেলা হচ্ছে রাউন্ড রবীন লিগ পদ্ধতিতে।

Filed in: খেলাধুলা