জমকালো আয়োজনে পর্দা উঠলো রাশিয়া বিশ্বকাপের | oknews24 a leading online newsportal
Tuesday August 21, 2018

জমকালো আয়োজনে পর্দা উঠলো রাশিয়া বিশ্বকাপের

1141 জমকালো আয়োজনে পর্দা উঠলো রাশিয়া বিশ্বকাপের

জমকালো আয়োজনে পর্দা উঠলো ২০১৮ রাশিয়া বিশ্বকাপের। রাশিয়ায় প্রথমবারের জন্য বিশ্বকাপের আসর বসছে। পূর্ব ইউরোপে এই প্রথম ফুটবলের এই মহাযজ্ঞ হচ্ছে। ফলে সবদিক থেকেই এই বিশ্বকাপ অনন্য। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের মাঠে উদ্বোধনী ম্যাচ খেলা হবে। এই মাঠেই বিশ্বকাপ ফাইনালও আয়োজন করা হবে।

যেখানে আধুনিকতার সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেছে রাশিয়ার সমাজ, সংস্কৃতি এবং রূপকথার সমাহার। সর্বশেষ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনোর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে উম্মোচিত হয়ে গেলো, দ্য গ্রেটেস্ট শো অন আর্থ রাশিয়া বিশ্বকাপের।

বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হয় বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরের এ উদ্বোধনী অনুষ্ঠান। লুঝনিকি স্টেডিয়িামের অনুষ্ঠানের পুরো মঞ্চটিই তৈরি করা হয় ফুটবলের আদলে।

ফুটবল খচিত মঞ্চে শুরুতেই পুরো স্টেডিয়াম কাঁপাতে আসেন ব্রিটেনের বিখ্যাত পপ স্টার রবি উইলিয়ামস। তার ‘লেট মি এন্টারটেন ইউ’ গানের সাথে সাথে মাঠে প্রবেশ করেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তী রোনালদো নাজারিও ডি লিমা।

কিছুক্ষণ বিরতির পর উদ্বোধনী মঞ্চে আসেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছোট্ট বক্তব্য দিয়ে তিনি মঞ্চ ছেড়ে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে। বিশ্বফুটবলের অভিভাবকের বক্তব্যে আনুষ্ঠানিকভাবে পর্দা ওঠে বিশ্বকাপের। তারপর আলো কেড়ে নেন উদ্বোধনী ম্যাচের দুই প্রতিপক্ষ স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। পরে জাতীয় সঙ্গীতের সাথে গলা মেলান দুদলের ফুটবলাররা। তারপরই কিকঅফ।

রাশিয়া বিশ্বকাপের মাস্কটের হাত ধরেই মাঠে প্রবেশ করেন দু’বারের বিশ্বজয়ী এ ফুটবলার। ববি উইলিয়ামসের সাথে তাল মেলাতে রূপকথার পাখির ডানায় ভর করে মাঠে প্রবেশ করেন রাশিয়ান বিখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী এইডা গারিফুলিনা।

রাশিয়ার ১২টি স্টেডিয়ামে ১১টি শহরে বিশ্বকাপের ম্যাচ হবে। আজ বৃহস্পতিবার প্রথম ম্যাচে মুখোমুখি হবে রাশিয়া ও সৌদি আরব। রাজধানী মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে  প্রথম ম্যাচটি শুরু হবে। সেখানে উপস্থিত আছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমিন পুতিন নিজেও। রাজধানীতে মোট ১২টি ম্যাচ হবে। ফলে সারা বিশ্বকাপের সময়ই মস্কো সরগরম থাকবে। আগামী ১৫ জুলাই রাশিয়ার জাতীয় এই স্টেডিয়ামেই হবে চলতি আসরের ফাইনাল ম্যাচ।

বিশ্বকাপে সৌদি আরবের পারফরম্যান্স

সৌদি আরব যোগ্যতা অর্জন পর্বে কোনোমতে ২ গোলের পার্থক্য থাকায় অস্ট্রিয়াকে টপকে মূল পর্বে পৌঁছেছে। ফলে রাশিয়া বিশ্বকাপে সৌদি দারুণ কিছু করবে এমনটা যেমন কেউ আশা করছেন না, তেমনই অঘটন ঘটিয়ে দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বিশ্বকাপে রাশিয়ার পারফরম্যান্স

আয়োজক দেশ হিসাবে বিশ্বকাপে খেলছে রাশিয়া। এবারের বিশ্বকাপ সব দিক থেকেই অনন্য। এই প্রথম এমন এক দেশে বিশ্বকাপ হচ্ছে যেটি ইউরোপ ও এশিয়া দুই দেশের ছড়িয়ে রয়েছে। এছাড়াও এই প্রথমবার পূর্ব ইউরোপে ফিফা বিশ্বকাপের আসর বসেছে। যা আগে কোনোদিন হয়নি। রাশিয়ার অবশ্য বিশ্বকাপে পারফরম্যান্স তেমন আহামরি নয়। আগে সোভিয়েত ইউনিয়ন হিসাবে বিশ্বকাপে অংশ নিয়েছিল রাশিয়া। ১৯৯৪ সাল থেকে শুধু রাশিয়া হিসাবে অংশ নিচ্ছে।

Filed in: খেলাধুলা