Friday July 20, 2018

আয়ারল্যান্ডের মাটিতে সালমা-জাহানারাদের সিরিজ জয়

1248 আয়ারল্যান্ডের মাটিতে সালমা জাহানারাদের সিরিজ জয়

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ এক ম্যাচ হাতে রেখেই জিতে নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

শুক্রবার শেষ ওভারের রোমাঞ্চেই আরও একটি ম্যাচ জিতে নিল সালমা-রুমানারা। জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ছয় রান। এইমেয়ার রিচার্ডসনের প্রথম বলে সানজিদা মিড অনে সজোরে ব্যাট চালিয়ে তুলে নেন ছক্কা। আর তাতে ৪ উইকেটে ম্যাচ জেতে বাংলাদেশ। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো বাংলাদেশের মেয়েরা।

বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে এবারই প্রথম টি-টোয়েন্টি সিরিজ জিতল টাইগ্রেসরা। তাও আবার বিদেশের মাটিতে।

ডাবলিনে শুক্রবার আয়ারল্যান্ডের মেয়েরা প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করে। জবাবে ২০তম ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন সানজিদা ইসলাম। তাতে ৪ উইকেটে জয় পায় বাংলাদেশের মেয়েরা।

প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও দারুণ বোলিং করেছেন পেসার জাহানারা। এদিন ৪ ওভারে ১৫ রান খরচায় তুলে নিয়েছেন দুটি উইকেট। এছাড়া বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার ১৮ রানে দুটি এবং রুমানা আহমেদ ও ফাহিমা খাতুন একটি করে উইকেট নিয়েছেন।

১২৫ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২১ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। আউট হয়ে ফিরে যান আয়শা রহমান (৭)। দ্বিতীয় উইকেটে দলীয় সংগ্রহকে ৯৬ রান পর্যন্ত টেনে নিয়ে যান শামীমা সুলতানা ও ফারজানা হক। দলীয় ৯৬ রানের মাথায় শামীমা আউট হয়ে যান। যাওয়ার আগে ৪৯ বলে ৯ রানে ৫১ রান করে যান।

এরপর ১ উইকেটে ৯৬ থেকে হয়ে যায় ৬ উইকেটে ১১৭! দ্রুত উইকেট হারায় বাংলাদেশ। ২১ রান তুলতেই বাংলাদেশ হারায় ৫টি উইকেট। ৯৬ রানে শামীমা, ১০৪ রানে ফারজানা (৩৫), ১০৮ রানে রুমানা আহমেদ (২), ১১০ রানে নিগার সুলতানা (৫) ও ১১৭ রানে ফাহিমা খাতুন আাউট হন।

শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন হয় ৬ রান। সানজিদা ইসলাম আয়ারল্যান্ডের রিচার্ডসনের করা ২০তম ওভারের প্রথম বলেই ছক্কা মেরে জয় নিশ্চিত করেন। সানজিদা ১১ ও জাহানারা আলম ১ রানে অপরাজিত থাকেন।

আইরিশ বোলারদের মধ্যে সর্বোচ্চ দুটি করে উইকেট নিয়েছেন সিয়ারা ম্যাটক্যাফে ও লরা ড্যালনি। এছাড়া জয়েস ও রিচার্ডসন প্রত্যেকে একটি করে উইকেট নিয়েছেন।

Filed in: খেলাধুলা