Friday October 19, 7427

টমেটো চাষীদের প্রশিক্ষণ দিল প্রাণ

137 টমেটো চাষীদের প্রশিক্ষণ দিল প্রাণ

ঢাকা: রাজশাহী বিভাগে চুক্তি ভিত্তিক চাষীদেরকে উন্নত প্রযুক্তির মাধ্যমে উচ্চ ফলনশীল জাতের টমেটো চাষ এবং রোগ-বালাই দমন ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ দিয়েছে প্রাণ।

টমেটোর উৎপাদনশীলতা বৃদ্ধি এবং এর গুণগত মান উন্নয়নের জন্য কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ সম্প্রতি এই প্রশিক্ষণের আয়োজন করে।

প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মাহতাব উদ্দিন বলেন, ওই প্রশিক্ষণে কিভাবে টমেটো চাষের উৎপাদন খরচ কমানো যায় এবং ফসল পরবর্তী ক্ষতি কাটিয়ে ওঠা যায় সে বিষয়ে কৃষকদেরকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

প্রাণ এর চুক্তি ভিত্তিক ৪০ জন লিড টমেটো চাষীদেরকে নিয়ে নাটোরে প্রাণ এর এগ্রো লিমিটেডের কারখানায় দিনব্যাপি এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

এতে রাজশাহী বিভাগের কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান, নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. আলহাজ্ব উদ্দিন এবং সদর উপজেলার কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই মৌসুমে প্রাণ ১০,০০০ থেকে ১২,০০০ মেট্রিক টন টমেটো সংগ্রহ করবে। রাজশাহী বিভাগের তালিকাভুক্ত ৮,০০০ কৃষকের কাছ থেকে সরাসরি এই টমেটো সংগ্রহ করবে প্রাণ। সংগৃহীত টমেটো থেকে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে সস, কেচাপ, টমেটো পেস্ট ও মিক্সড আচার উৎপাদন করবে প্রতিষ্ঠানটি।

মাহতাব উদ্দিন বলেন, প্রাণ তার চুক্তিভিত্তিক টমেটো চাষীদেরকে নানামূখি প্রশিক্ষণ, কারিগরি জ্ঞান ও স্বল্প মূল্যে উচ্চ ফলন বীজ প্রদান করছে। এটি কৃষকদেরকে উৎপাদনশীলতা বৃদ্ধি করতে সহায়তা করবে বলে তিনি মনে করেন। পাশাপাশি, প্রাণ কৃষকদেরকে তার উৎপাদিত ফসলের ন্যায্যমূল্যে বিক্রির নিশ্চয়তা দিয়ে থাকে। এ কার্যক্রমে ফড়িয়াদের দৌরত্ব থাকে না বিধায় কৃষকরা ফসল বিক্রয় করে লাভবান হচ্ছে।

Filed in: কৃষি ও কৃষকের খবর