Wednesday October 17, 2018

পবিত্র শবে মিরাজ ১৪ এপ্রিল

1245 পবিত্র শবে মিরাজ ১৪ এপ্রিল

আগামী ১৪ এপ্রিল শনিবার দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত হবে। রোববার (১৮ মার্চ) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মিরাজ শব্দটি আরবি, যার অর্থ ঊর্ধ্বারোহণ। বড় দাগে এর অর্থ দাঁড়ায়-সপ্তম আসমান, সিদরাতুল মুনতাহা, জান্নাত-জাহান্নাম পরিদর্শন ও ধনুক কিংবা তার চেয়ে কম দূরত্ব পরিমাণ আল্লাহ তায়ালার নৈকট্য পর্যন্ত ভ্রমণ।

ইসলাম ধর্মমতে, নবুওয়াতের একাদশ সালের ২৭ রজবের বিশেষ রাতের শেষ প্রহরে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) হজরত জিব্রাইল (আ.)- এর সঙ্গে পবিত্র কাবা শরিফ থেকে ভ‚মধ্যসাগরের পূর্বতীর ফিলিস্তিনে অবস্থিত পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের উপর সিদরাতুল মুনতাহা হয়ে ৭০ হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহ তায়ালার দিদার লাভ করেন।

মহানবীর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা মিরাজ। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় মুসলিম জাহানের সঙ্গে এ দেশের ধর্মপ্রাণ মুসলমানরাও ১৪ এপ্রিল কোরআনখানি, নফল নামাজ, জিকির আসকার, ওয়াজ মাহফিল, দোয়া-দরুদ পাঠ ও বিশেষ মোনাজাতের মাধ্যমে পবিত্র শবে মিরাজ পালন করবেন।

Filed in: ইসলাম ও জীবন ধারা