ক্যালিফোর্নিয়ায় দাবানলে পাঁচজনের মৃত্যু | oknews24 a leading online newsportal
Sunday August 19, 2018

ক্যালিফোর্নিয়ায় দাবানলে পাঁচজনের মৃত্যু

1122 ক্যালিফোর্নিয়ায় দাবানলে পাঁচজনের মৃত্যু ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে পাঁচজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দু’জনই শিশু, তাদের দাদী এবং দুই দমকল কর্মী। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে দাবানল থেকে লোকজনকে উদ্ধারের সময় দুই দমকল কর্মী নিহত হয়। এখনও পর্যন্ত ১৭ জন নিখোঁজ রয়েছে। তাদের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না।

দাবানলের আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় কয়েক হাজার মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে নিরাপদে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

দমকল কর্মকর্তারা বলছেন, শাসতা কাউন্টিতে তীব্র বাতাসের কারণে আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। ‘দাবনল ঝড়ে’র কারণে গাছ-পালা উপড়ে গেছে এবং বেশ কিছু গাড়ি উল্টে গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে যাচ্ছে দমকল বাহিনীর সদস্যরা।

কার ফায়ার হিসেবে পরিচিত দাবানলে কমপক্ষে ৫শ স্থাপনা ধ্বংস হয়ে গেছে। এছাড়া আরও কয়েক হাজার বাড়ি-ঘর হুমকির মুখে রয়েছে।

গত সোমবার একটি গাড়ি বিধ্বস্ত হওয়ার পরই দাবানলের সূত্রপাত হয়। প্রায় ৪৮ হাজার একর জমি আগুনে পুড়ে গেছে। সান ফ্রান্সিসকো শহরেরও চেয়েও বড় এলাকাজুড়ে আগুনের বিস্তৃতি ঘটেছে।

উদ্ধার অভিযানে সাড়ে তিন হাজারের বেশি দমকল বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। তারা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে। কিন্তু মাত্র ৫ শতাংশ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। স্থানীয় দমকল বিভাগ জানিয়েছে, এই পুরো সপ্তাহ জুড়েই গরম ও শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। ফলে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রায় ৩৭ হাজার বাসিন্দা ওই এলাকা ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা বলেন, আমি আগে কখনও এমন আতঙ্কজনক অভিজ্ঞতার সম্মুখীন হইনি। জাতীয় অন্তর্বর্তী ফায়ার সেন্টার জানিয়েছে, যুক্তরাষ্ট্রে কার ফায়ার ৯০টি সক্রিয় বড় দাবানলের একটি। শুষ্ক মৌসুমে ক্যালিফোর্নিয়ায় দাবানলের ঘটনা সাধারণ ঘটনা। তবে বিশেষজ্ঞরা বলছেন, গত ১০ বছরের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ দাবানল।

Filed in: আন্তর্জাতিক