Monday December 18, 2017

ষোড়শ সংশোধনীর রায় নিবিড়ভাবে পরীক্ষা হচ্ছে’

19 ষোড়শ সংশোধনীর রায় নিবিড়ভাবে পরীক্ষা হচ্ছে

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে সর্বোচ্চ আদালত যে রায় দিয়েছেন, তা নিবিড়ভাবে পরীক্ষা করা হচ্ছে।

আজ রোববার নবনিযুক্ত সহকারী জজদের ৩৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের যে অবজারভেশন (পর্যবেক্ষণ), তা নিশ্চয়ই লিখিতভাবে যারা রিভিউ তৈরি করবেন, তাদের কাছে পাঠাব ও তাদের সঙ্গে আলাপ-আলোচনা করব। আমাদের প্রত্যেকটা পাতা অত্যন্ত নিবিড়ভাবে পরীক্ষা করতে হচ্ছে, যে আমরা কী কী বাদ চাই। ঢালাওভাবে আমরা যদি এখন বলে দিই, শেষ পর্যন্ত এটা আদালতে সিদ্ধান্ত হবে। সে সিদ্ধান্ত নিতে গেলে আমাদের যে নিবিড় পরীক্ষা নিরীক্ষা হচ্ছে, সেটি অত্যন্ত প্রয়োজন। এর পাশাপাশি আমরা নিশ্চয়ই পদক্ষেপ নেওয়ার জন্য অ্যাটর্নি জেনারেলকে বলব।

নিবিড় পরীক্ষা শেষে বলবেন না এর মাঝামাঝি সময়ে বলবেন, এমন প্রশ্নে আনিসুল হক বলেন, আমাদের যে অবজারভেশন, সেটি নিশ্চয়ই লিখিতভাবে যারা রিভিউ তৈরি করবেন, আমরা তাদের কাছে পাঠাব, তাদের সঙ্গে আলাপ-আলোচনা করব, তখনই আমাদের পিটিশনের মধ্যে থাকবে।

রোহিঙ্গা ইস্যু সমাধানে আন্তর্জাতিক আদালত পর্যন্ত বাংলাদেশ পদক্ষেপ নেবে কি না, এমন প্রশ্নে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘মানবিক দিক বিবেচনায় নিয়ে আমরা তাদের (রোহিঙ্গা) এখানে আশ্রয় দিচ্ছি। এটি মিয়ানমারের অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু অভ্যন্তরীণ ব্যাপার এই পর্যায়ে যেতে পারে না, যেখানে জনগণকে এমন নৃশংসভাবে হত্যা করা; তাদের অবস্থান ও দেশ থেকে বিতাড়িত করা। সে ক্ষেত্রে আন্তর্জাতিক চাপ সৃষ্টির জন্য আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় যথেষ্ট কাজ করছে এবং যথেষ্ট সফলতা অর্জন করেছে।

Filed in: আইন ও আদালত