Saturday December 16, 3848

৮৪ পরিবার পাচ্ছেন ‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা

120 ৮৪ পরিবার পাচ্ছেন ‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা

দেশের ৮৪টি পরিবার পাচ্ছেন ‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা। কর প্রদানে পারিবারিকভাবে অবদান রাখার স্বীকৃতি হিসেবে এ সম্মাননা দেওয়া হচ্ছে বলে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সূত্র জানিয়েছে।

‘কর বাহাদুর পরিবার’ হিসেবে প্রত্যেক পরিবারের প্রধানের নামে একটি ক্রেস্ট এবং একটি সম্মাননা সনদ দেওয়া হবে।

এ সংক্রান্ত একটি সারসংক্ষেপ অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে উপস্থাপন করা হলে তিনি তাতে সম্মতি দেন। শিগগিরই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

সূত্র জানায়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেট বক্তৃতায় একই পরিবারের সব সদস্য দীর্ঘসময় ধরে আয়কর দিলে সে পরিবারকে ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেন। দেশে প্রথমবারের মত তার ওই ঘোষণা বাস্তবায়নের উদ্দেশ্যে একই পরিবারের সব সদস্য যারা ২০১৬-২০১৭ কর বছর পর্যন্ত দীর্ঘকাল নিয়মিতভাবে আয়কর প্রদান করে আসছেন- এমন পরিবারের তথ্য সংগ্রহের পদক্ষেপ নেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তথ্য সংগ্রহের জন্য সব কর অঞ্চলে চিঠি পাঠানো হয় এবং পরিবারের পক্ষে থেকে আবেদন আহ্বান করে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করা হয়। সংবাদ মাধ্যমে বিজ্ঞাপন প্রকাশ হওয়ার পর দেশের বিভিন্ন স্থান থেকে ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে ১২টি পরিবার আবেদন করে। এছাড়া সব কর অঞ্চলের আওতাধীন প্রতি জেলা থেকে একটি পরিবারকে মনোনীত করে এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়।

করদাতার সংখ্যা বিবেচনা করে ২০১৬-২০১৭ কর বছরে ঢাকা থেকে ১৬টি পরিবার, চট্টগ্রাম থেকে ৮টি পরিবার, অবশিষ্ট প্রতিটি জেলা থেকে ১টি করে পরিবারসহ মোট ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর পরিবার’ মনোনয়নের জন্য সুপারিশ করা হয়।সুত্:বিডিলাইভ২

 

 

Filed in: অর্থ-বানিজ্য