Wednesday May 28, 2684

সরকারি ভাতা সরাসরি পৌঁছে দিবে ‘জিটুপি’

1131 সরকারি ভাতা সরাসরি পৌঁছে দিবে জিটুপি

সরকারি কোষাগার থেকে ইলেকট্রনিক পদ্ধতিতে সরাসরি ভাতাভোগীর কাছে অর্থ পাঠাতে ‘গভর্নমেন্ট টু পার্সন’ (জিটুপি) পেমেন্ট সিস্টেম আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে।

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় এই পদ্ধতিতে এখন থেকে ভাতাভোগীরা তাদের অর্থ পেতে ভোগান্তি বা হয়রানি মুক্ত থাকবেন।

গতকাল বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী, এবং সচিব নাসিমা বেগম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধরী। এসময় জানানো হয়, এ ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ভাতা তাদের ব্যাংক অথবা মোবাইল বা পোস্টাল একাউন্টে সরাসরি প্রেরণ করা হবে। নতুন এ ব্যবস্থায় সুবিধাভোগীর নিজ পছন্দের ব্যাংক অথবা মোবাইল বা পোস্টাল একাউন্টে ভাতার অর্থ জমা হবে এবং তিনি এসএমএস-এর মাধ্যমে অর্থ জমার বিষয় জানতে পারবেন।

বর্তমানে সুবিধাভোগীদেরকে ভাতা পাওয়ার জন্য একটি নির্দিষ্ট ব্যাংকের শাখায় উপস্থিত হয়ে একটি নির্ধারিত তারিখে ভাতা উত্তোলন করতে হয়। অনেক সময় যা তাদের জন্য কষ্টসাধ্য, ব্যয়বহুল, সময়ের অপচয় এবং অন্যান্য বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়।

এসময় অর্থমন্ত্রী বলেন, এতবড় জনগোষ্ঠীকে একত্রিত করা, এটা প্রযুক্তির বড় অর্জন। ভাতাভোগী কেউই এখন থেকে বঞ্চিত হবে না।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন পদ্ধতিতে সুবিধাভোগীদের সম্পর্কে জাতীয় পরিচয়পত্রসহ প্রয়োজনীয় তথ্য-উপাত্ত অর্থ বিভাগ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সংরক্ষিত থাকবে যার ভিত্তিতে তাদের ভাতা পাওয়ার যোগ্যতা যাচাই করে ভাতা পরিশোধ করা হবে। ফলে বিভিন্ন অনিয়ম পরিহার করে প্রকৃত ভাতাভোগীর কাছে ভাতা দ্রুত প্রেরণ সম্ভব হবে।

নতুন এ পদ্ধতিতে গতকাল ৭টি উপজেলায়, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ, মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর, ঢাকা জেলার সাভার, গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া, গাজীপুর জেলার কালিগঞ্জ ও কালিয়াকৈর এবং কিশোরগঞ্জ জেলার ভৈরব।

এসব উপজেলায় মাতৃত্বকালীন ভাতাভোগী ৮ হাজার ৮১১ জনকে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত দেড় হাজার টাকা ভাতা দেওয়া হয়। মাসে ৫০০ টাকা করে মাতৃত্বকালীন ভাতা দিচ্ছে সরকার। তবে সবক্ষেত্রে ভাতা সুবিধার এই ডিজিটাল পদ্ধতি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

Filed in: অর্থ-বানিজ্য