Thursday October 19, 7093

দোহাজারী-রামু-কক্সবাজার রুটে রেললাইন নির্মাণে চুক্তি স্বাক্ষর

13 দোহাজারী রামু কক্সবাজার রুটে রেললাইন নির্মাণে চুক্তি স্বাক্ষরদোহাজারী-রামু-কক্সবাজার রুটে নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর হয়েছে। শনিবার রেলভবনে এ চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, বর্তমান সরকার রেল খাতকে অনেক গুরুত্ব দিয়েছে। এজন্যই বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। ফলে আমরা নতুন প্রকল্প গ্রহণ করতে পারছি। প্রধানমন্ত্রীর নির্দেশে বড় বড় প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।

রেলমন্ত্রী আরও বলেন, রেল খাত এগিয়ে চলছে। এই রেললাইন নির্মিত হলে পর্যটনকেন্দ্র কক্সবাজারে দেশি ও বিদেশি পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে। এটি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এই রেললাইন দ্বারা বাংলাদেশ ট্রান্স এশিয়ান রেলওয়েতে যুক্ত হবে।

অনুষ্ঠানে জানানো হয়, এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে মোট ১৮ হাজার ৩৪ কোটি টাকায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। চুক্তির মেয়াদ ৩ বছর।

প্রকল্পটি দুটি লটে ভাগ করে বাস্তবায়ন করা হচ্ছে। প্রথম লটে কাজ হবে দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত। এর কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিআরইসি ও বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি। প্রথম লটের চুক্তিমূল্য ২ হাজার ৬৮৭ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার টাকা।

দ্বিতীয় লটে চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত। এ অংশের কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিসিইসিসি ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। দ্বিতীয় লটের চুক্তি মুল্য ৩ হাজার ৫০২ কোটি ৫ লাখ ২ হাজার টাকা।

এই প্রকল্পের মাধ্যমে ১০২ কিলোমিটার নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ করা হবে। এতে ১৮৪টি ছোট-বড় সেতু, ৯টি স্টেশন বিল্ডিং, প্লাটফরম ও শেড নির্মাণ করা হবে। এ ছাড়া সমুদ্রের ঝিনুকের আদলে কক্সবাজারে একটি আইকনিক স্টেশন বিল্ডিং নির্মাণ হবে।

এ দুটি লটের চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমান ও প্রথম লটে চায়নার সিআরইসির প্রতিনিধি, দ্বিতীয় লটের সিসিইসিসির প্রেসিডেন্ট।

Filed in: অর্থ-বানিজ্য