Friday July 20, 2018

এনজিও ফাউন্ডেশনের ২১ লাখ টাকা অনুদান বিতরণ

19 এনজিও ফাউন্ডেশনের ২১ লাখ টাকা অনুদান বিতরণ দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ২১ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ৮টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের অর্থ বিতরণ করা হয়। এ যাবৎ ১ হাজার ১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১২৪.৩৯ কোটি টাকা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়া কর্মমানে অনন্য অবদানের জন্য বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ১৩টি সহযোগী সংস্থাকে স্বীকৃতি হিসেবে ক্রেস্ট দিয়ে পুরস্কৃত করা হয়।

গত ২৮ জুন সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২২০তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। সভায় ৮টি সহযোগী সংস্থার মাধ্যমে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ৮টি সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানের বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, উন্নয়নের জন্য পলিসি ও সিদ্ধান্ত খুবই শক্তিশালী হওয়া দরকার। প্রতিটি ধাপে ডিজাইন করে অগ্রসর হতে হবে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন একটা বিশেষ উদ্দেশ্য নিয়ে গঠিত হয়েছে। সে উদ্দেশ্যকে সামনে রেখে কাজ করতে হবে। বিএনএফ-এর কাজ একটি মানবিক ও সেবামুলক। এ সেবা নির্ভর করবে আমরা মানবিক বিষয়টি কতটুকু লালন করি। মানুষের সেবা করার মনোবৃত্তি তৈরি করতে হবে, জনগণের সেবা করতে হবে। সরকারের একার পক্ষে সকল জায়গায় সেবা পৌঁছে দেয়া সম্ভব না। বেসরকারি সংস্থার উপর নির্ভর করতে হবে। এখন বেসরকারি সংস্থা রাষ্ট্রের উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ।

অনুষ্ঠানের এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস বলেন, দেশের উন্নয়নের সকলকে কাজ করতে হবে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন এ লক্ষে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সাথে কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ ছাগল, ভেড়া ও গাভী প্রদান, রাজহাঁস প্রদান, অসচ্ছল মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের মাঝে ভ্যানগাড়ি প্রদান, ক্ষুদ্র ব্যবসায় সহায়তা ও সমন্বিত প্রকল্প, দন্ত ও চক্ষুসেবা, শিক্ষাবৃত্তি প্রদান, কেশবপুর উপজেলায় হনুমানদের খাবার বিতরণ, কম্পিউটার ও কারিগরি প্রশিক্ষণ, ইংরেজি শিক্ষা, সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, নলকূপ ও স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, ঘর নির্মাণ, কুঠির শিল্প, চুয়াডাঙ্গা সদর উপজেলায় তেজপাতা চাষ, প্রতিবন্ধী উন্নয়ন, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

Filed in: অর্থ-বানিজ্য